Breaking News

জেনে নিন জি-ম্যাট পরীক্ষার খুঁটিনাটি। কিভাবে ক্রাক করবেন এই পরীক্ষা। রইলো আপনাদের জন্য সব সুলুক সন্ধান

 জিম্যাট কি?
GMAT হলো Graduate Management Admission test, যা GRE এর মতোই একটি Standardized Test- যা আমেরিকাতে MBA করার জন্য প্রয়োজন হয়। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়ার মত অন্যান্য কিছু দেশে পড়াশুনার জন্যেও GMAT দিতে হয়। এটার জন্য রেজিস্ট্রেশন করতে প্রয়োজন প্রায় ২৫০ ডলার। একবার পরীক্ষা দিলে ৫টা ভার্সিটিতে ফ্রি স্কোর পাঠানো যায়, এবং স্কোর valid থাকে ৫ বছর পর্যন্ত। সব মিলিয়ে ৮০৬ নম্বরের পরীক্ষা, ৬৫০ এর উপর নম্বর পেলেই তা ভাল স্কোর বলে বিবেচিত হয়।জিম্যাট এর অফিসিয়াল ওয়েবসাইট- www.mba.com

Structure of GMAT:
GMAT পরীক্ষায় স্থিতিকাল ৩ ঘন্টা ৩০মিনিট। পরীক্ষা চারটি আলাদা সেকশনে ভাগ করা। যেমন
Analytical Writing Assessment- ৩০ মিনিট
Integrated Reasoning- ৩০ মিনিট
Quantitative Section- ৭৫ মিনিট
Verbal Section- ৭৫ মিনিট
জিম্যাট পরীক্ষার মোট নম্বর হচ্ছে ২০০-৮০০ এর মধ্যে এবং কোয়ানটিটেটিভ ও ভারবাল বিভাগের নম্বর এক সাথে বিবেচনা করা হয়। এনালিটিকাল রাইটিং এসেসমেন্টের ও ইন্টিগ্রেটেড রিজনিং বিভাগের নম্বর মোট নম্বরেরে সাথে বিবেচনা করা হয় না। এ দুই বিভাগ ভিন্ন ভাবে বিবেচনা করা হয়। মোট নম্বর ১০ করে বৃদ্ধি করা হয়। যেমন- ৫৫০,৫৬০,৫৭০।
GMAT পরীক্ষায় চারটি আলাদা সেকশন মিলিয়ে মোট ৯১ টি প্রশ্নের উত্তর করতে হয়। যেমন-
Analytical Writing Assessment- ১ টি
Verbal Section- ৪১ টি
Quantitative Section- ৩৭ টি
Integrated Reasoning- ১২ টি
Analytical Writing:
যারা GRE এর writing section এর সাথে পরিচিত, তাদেরকে নতুন করে আর কিছু জানা লাগবে না। দুটো essay লিখতে হবে। একটি Issue Task, আরেকটা Argument Task. প্রত্যেকটার জন্য সময় থাকবে ৩০ মিনিট করে।

Verbal:
Verbal section এ সব মিলিয়ে প্রশ্ন থাকবে ৪১টা, সময় ৭৫ মিনিট। অর্থাৎ প্রত্যেক প্রশ্নের জন্য প্রায় দুই মিনিট এর মনত সময় পাওয়া যায়। এর মধ্যে ৩ ধরনের প্রশ্ন থাকতে পারে।

Reading Comprehension– মোটামুটি ৩৫০ শব্দের একটা passage থাকবে। ওখান থেকে আপনাকে বুঝে নিতে হবে অনুচ্ছেদের main or supporting idea কি, লেখক কি বোঝাতে চাইছেন, যে বিষয়ে আলোচনা হচ্ছে- লেখক সেটার প্রতি কতটুকু soft corner পোষণ করেন ইত্যাদি।

Sentence Correction – একটা লাইনের কিছু অংশ underline করা থাকবে। নিচের ৫টা অপশনে ঐ underlined অংশটা বিভিন্নভাবে rephrase করে বলা হবে। যেটা সবচেয়ে শুদ্ধ, সেটাই সঠিক উত্তর। প্রথম অপশনটা underlined অংশের পুরোপুরি নকল। Original Line পড়তে গিয়ে ওটা আপনার পড়া হয়ে যাবে; তাই সেটা পড়তে যেয়ে সময় নষ্ট করবেন না।

Critical Reasoning – একটা ছোট প্যারাগ্রাফ থাকবে। এরপর ঐ প্যারাগ্রাফের ব্যাপারে একটা question বা statement থাকবে, তার নিচে পাঁচটা অপশন থাকবে। ঐ পাঁচটা অপশনের মধ্যে কোনটা প্যারাগ্রাফের assumption অথবা বিশেষ কোন দিককে দুর্বল/সবল করে দেয়, সেটা বের করতে হবে।

Quantitative:
এটা হলো Math section. দুই ধরণের প্রশ্ন মিলিয়ে মোট ৩৭টা প্রশ্ন, সময় ৭৫ মিনিট; প্রত্যেকটার জন্য প্রায় ২ মিনিট করে। এখানে ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

Problem Solving – পাঁচটা অপশনের মধ্যে থেকে একটা সঠিক উত্তর বেছে নিতে হবে। এ ধরনের প্রশ্ন থাকতে পারে ১৮ টা বা ১৯টা।

Data Sufficiency- এখানেও ১৮/১৯ টার মত থাকতে পারে। একটা প্রশ্ন আর দুইটা statement (1 & 2) দেয়া থাকবে। ঐ প্রশ্নটার উত্তর দেয়ার জন্য ইনফর্মেশন গুলো কতটুকু প্রয়োজন হয়, সেটার ওপর ভিত্তি করে A, B, C, D, E সিলেক্ট করতে হবে।

Integrated Reasoning:
২০১২ সালের জুনে একটি নতুন সেকশন যুক্ত হয়েছে, যা হলো Integrated Reasoning. ৩০ মিনিটের সেকশন, যেখানে ম্যাথ আর ভার্বাল এর যৌথ উদ্যোগ এর প্রয়োজন হয়। Data, Chart, Graph- একত্রে বিশ্লেষণ করতে হয়। শুনতে কঠিন মনে হলেও জিনিসটা অন্যান্য সেকশন থেকে সোজা।

Table Analysis: টেবিলে তথ্য সাজানো থাকবে। সেই তথ্যের আলোকে নিচে কয়েকটি অপশন দেওয়া হবে। আপনার কাজ হবে সেই অপশন থেকে সঠিক উত্তর বেছে নেওয়া।

Graphics Interpretation: একটি গ্রাফ দেওয়া থাকবে আর থাকতে কিছু তথ্য এই তথ্যের আলোকে কয়েকটি ফাঁকা ঘরে আপনার উত্তর বসাতে হবে।

Multi-Source Reasoning: তিনটি প্যাসেজ থাকবে। তিনটি প্যাসেজে তিন রকম ঘটনা বলা হবে। এসব প্যাসেজের আলোকে সত্য মিথ্যা যাচাই করতে হবে।

Two-Part Analysis: একই প্রশ্নে একই সাথে দুইটি অংশ থাকবে, আপনাকে সেটা বিশ্লেষণ করে উত্তর দিতে হবে।

যেহেতু এটা Computer Adaptive Test, প্রত্যেক প্রশ্নের সাপেক্ষে আপনার উত্তরের ওপর নির্ভর করে পরবর্তী প্রশ্ন সামনে আসবে। তাই, আপনি পেছনের প্রশ্নগুলোতে ফেরত যেতে পারবেন না। কোন প্রশ্ন বাদ রাখা যাবে না। সবগুলো প্রশ্নের উত্তর দেয়া খুবই জরুরী। ভুল করলে যতটুকু নাম্বার কাটা যাবে, খালি রেখে আসলে কাটা যাবে আরো অনেক বেশি। তাই, টাইম সেন্স ঠিক রাখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *