Breaking News

আমেরিকায় পড়াশুনো করতে চান? কারা বসবেন স্যাট অথবা জি আর ই পরিক্ষায়? জেনে নিন সবকিছু

উচ্চমাধ্যমিক বা গ্রাজুয়েশন শেষে যারাই বিদেশে উচ্চশিক্ষার জন্য চিন্তা করেন সবার মনেই একটা চিন্তা আসে, কিভাবে কোন রাস্তা দিয়ে গেলে আমেরিকান বিশ্ববিদ্যালয় গুলোতে আবেদন করা যাবে। কোন পরীক্ষায় বসতে হবে, কত স্কোর করতে হবে ইত্যাদি হাজারো প্রশ্ন মনে ভিড় করে। অনেকের মনেই একটা প্রশ্ন আসে, কিভাবে কোনটা দিয়ে আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করবো। নীচে চট করে দেখে নিন উত্তর

আন্ডারগ্রাজুয়েট: SAT এর পুরো নাম আগে ধরা হতো Scholastic Aptitude Test বা Scholastic Assessment Test. এখন এটার পুরো কোন নাম হিসাবে ব্যবহারের বদলে স্রেফ এস.এ.টি এভাবে বলা হয়। যদি আপনি ভারতে উচ্চমাধ্যমিক (এইচএসসি বা সমমান) পাশ করার পরে আমেরিকায় আন্ডারগ্র্যাজুয়েট কলেজে ভর্তি হতে চান তাহলে অ্যাডমিশনের রেকয়্যারমেন্ট হিসাবে আপনাকে এই পরীক্ষা দিতে হবে।
গ্রাজুয়েট কোর্স :সায়েন্স হোক আর হিউম্যানিটিজ হোক, এমবিএ বাদে যে কোন সাবজেক্টে পড়ালেখার জন্য জিআরই লাগে। আপনি এর আগে কোন সাবজেক্টে পড়ে এসেছেন তা মুখ্য নয়। উদাহরণ স্বরূপ, আপনি এর আগে বিবিএ পড়ে এসেছেন এবং এখন গণযোগাযোগ মাধ্যমের উপর পিএইচডি করতে চান। এক্ষেত্রে আপনি সায়েন্সের সাবজেক্টে না পড়লেও আপনার জিআরই করা লাগবে।
দীর্ঘদিন ধরে আমাদের দেশেরি ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ডের স্টুডেন্টরা অন্য সব সাজজেক্টের স্টুডেন্টদের চেয়ে বেশি পরিমাণে জিআরই দিয়ে আমেরিকা গিয়েছে বলে সাধারণ মানুষের মনের মধ্যে একটা ধারণা জন্মেছে যে জিআরই বুঝি শুধুমাত্র ইঞ্জিনিয়াররা বা সায়েন্স ব্যাকগ্রাউন্ডের স্টুডেন্টরাই দিতে পারে। আসলে এটা সঠিক নয়।
ইঞ্জিয়ারিং ছাড়াও সাধারন কমার্স বা আর্টসের ছাত্র ছাত্রীও জি আর ই পরীক্ষায় বসতে পারেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *