Breaking News

প্রতিটি সিনে যেন মুহুর্মুহু পাশা ওল্টানো লড়াই। সাথে অমিতাভ বচ্চনের ক্ষুরধার অভিনয়

গোটা সিনেমা জুড়ে সত্যানুসন্ধানের যাত্রায় যেন ইঁদুর-বেড়ালের খেলা চলে , প্রতি মুহূর্তে সত্যির পাশা উল্টে যায়

অভিনয়: অমিতাভ বচ্চন, তপসী পান্নু, অমৃতা সিং

পরিচালনা: সুজয় ঘোষ

রেটিং: ৩ স্টার (পাঁচের মধ্যে)

২০১৬ সালে মুক্তি পেয়েছি স্পেনীয় বক্স অফিস হিট ‘কন্ট্রাটিয়েম্পো’। তারই রিমেক সুজয় ঘোষের ‘বদলা’। এটি অপরাধ ও প্রতিশোধের গল্প।

ভগবান কৃষ্ণ, অর্জুন, দ্রৌপদী, ধৃতরাষ্ট্র এবং সঞ্জয়ের রেফারেন্স রয়েছে সিনেমায়। অমিতাভ বচ্চন একজন অবসরপ্রাপ্ত আইনজীবি, যিনি কোনও মামলায় হারেননি ৪০ বছর ধরে। খুনে অভিযুক্ত তপসীর জামিনের বিষয়টি তার হাতে আসে। অমিতাভ বিশ্বাস করেন খুনটি তপসী করেননি।

সিনেমায় আরও অনেকগুলো তাৎপর্যপূর্ণ চরিত্র রয়েছে। বিশেষ একটি চরিত্রে দেখা যায় মানব কৌলকে। আর একটি থিয়েটাপ্রেমী দম্পতির চরিত্রে দেখা যায় অমৃতা সিং ও তনভীর ঘানিকে। এছাড়াও পুলিশ ও গো,এন্দাদের ভূমিকায় আরও অনেককেই দেখা গিয়েছে।

গোটা সিনেমা জুড়ে সত্যানুসন্ধানের যাত্রায় যেন ইঁদুর-বেড়ালের খেলা চলে। সিনেমার বেশিরভাগটাই দু’টি চরিত্রের মধ্যে কত্থোপকথন। কৃষ্ণও মহাভারতের গীতা অংশে অর্জুনকে বলেছিলেন, সত্যি আর বাস্তবের মধ্যে অনেকগুলো অর্ধসত্য রয়েছে। আর সেই আমেজটাই গোটা সিনেমা জুড়ে ধরে রেখেছে ‘বদলা’।

দু’ঘণ্টার সিনেমার শেষের দিকে এসে প্রতি মুহূর্তেই ধন্দ্ব তৈরি হয় কোনটা তা হলে সত্যি? প্রতি মুহূর্তে সত্যির পাশা উল্টে যায়। সিনেমায় দু’টি মৃত্যুর ঘটনা রয়েছে, একটি এক হোটেলের লবিতে, অন্যটি এক জঙ্গলে। সিনেমার শেষ মুহূর্ত পর্যন্ত প্রশ্ন ঘুরপাক খায়, কে তবে প্রকৃত খুনি? খুন কী এতটা সহজ যে কোনও তথ্যপ্রমাণ থাকবে না! স্পেনীয় সিনেমার রিমেক হলেও ওরিয়ল পাউলোর সিনেমাটির গল্পকে হুবহু টুকে দেননি ‘বদলা’র পরিচালক।

পুরো ঘটনাটিই বিদেশের প্রেক্ষাপটে দেখানো হয়েছে।নিজের চরিত্র অমিতাভ বচ্চন অত্যন্ত সংযমী এবং ব্যক্তিত্বপূর্ণ। খাদের কিনারায় পৌঁছে যাওয়া চরিত্রটিকে সুচারূভাবে ফুঁটিয়ে তুলছেন তপসী পান্নু। অমৃতা চিরকালই অসম্ভব ভালো অভিনেত্রী।

‘বদলা’ একটি অপরাধমূলক থ্রিলার হলেও শেষ বেলায় তা প্রশ্ন তুলে দেয়া অপরাধ, শাস্তি প্রভৃতি নিয়ে। আপনি যদি স্পেনীয় সিনেমাটি দেখে না থাকেন তা হলে ‘বদলা’ দেখতে আপনার ভালোই লাগবে। তবে যদি সেটা দেখেও থাকেন তা হলেও অভীক মুখোপাধ্যায়ের ক্যামেরার অসামান্য কাজ এবং এই সিনেমায় সকলের অভিনয় আপনাকে পুনর্বার মুগ্ধ করবে। মিস করবেন না, দেখে ফেলুন ‘বদলা’।

আমাদের রেটিং ৩/৫

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *