Breaking News

আমুল বদলে যাচ্ছে মোদীর সুরক্ষা কবচ। আসছে সুপার ক্লাস বোয়িং প্লেন ৭৭৭

সাধারণ মানুষ আর রাষ্ট্রপ্রধানদের জীবনযাত্রা মোটেই এক নয়। সাধারণ মানুষ দূরদেশে পারি দিলে বিমানে একোনমিক ক্লাস বা বড় জোর বিজনেস ক্লাসের সুবিধে পায়। আবার সেলিব্রিটিদের অনেকেই নিজস্ব বিমানও ব‍্যাবহার করেন।
কিন্তু রাষ্ট্রনায়কদের ক্ষেত্রে বিষয়টি সম্পূর্ণ আলাদা। তাদের বিমানযাত্রায় সুরক্ষা রাখতে হয় বেশ কড়া মাপেরই। যে কোন রাষ্ট্রের রাষ্ট্রনায়কদের জন‍্য বরাদ্দ থাকে আলাদা বিমান। কিছুদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে এসেছিলেন নিজের এয়ারফোর্স ওয়ান-এ । তাঁর সেই বিমান কোনও দুর্গের তুলনায় কম নয়।
তেমনি ভারতের রাষ্ট্রপ্রধানদের জন্য রয়েছে বিশেষ বিমানের ব্যবস্থা। বোয়িং ৭৪৭ বিমানে বিদেশ সফরে ভারতের রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী। মূলত এই তিন জনই বিদেশ সফরে যাওয়ার জন্য বিমান ব্যবহার করতেন।
কিন্তু খুব তাড়াতাড়ি বোয়িং ৭৪৭-এর জায়গায় আসছে বোয়িং ৭৭৭। জুলাই মাসে ফ্লোরিডার হেডকোয়ার্টার থেকে ভারতে নিয়ে আসা হবে দুটি বোয়িং ৭৭৭ যার খরচ পড়বে ভারতীয় মূদ্রায় ৮হাজার৪৫৮ কোটি টাকা।
সাধারণ বিমানের থেকে আকারে এই বিমান চওড়া। সেল্ফ ডিফেন্স সিস্টেম, একটি কনফারেন্স রুম রয়েছে এতে। মিসাইল ডিফেন্স সিস্টেম রয়েছে যা সুরক্ষা কে আরো বৃদ্ধি করবে।অনবোর্ড ওয়াইফাই সিস্টেম রয়েছে।২০০০জনের খাবার মজুত রাখার ক্ষমতা রয়েছে এতে।
সেল্ফ প্রোটেকশন স্যুট থাকছে ফলে শত্রুপক্ষের র‍্যাডারকে জ্যাম করে দেবে এবং হিট সিকিং মিসাইলকে দূরে সরিয়ে রাখবে।বড় এয়ারক্র্যাফ্টগুলোকে মিসাইল থেকে রক্ষা করবে।এই বিমান চালানোর জন্য ভারতীয় এয়ারফোর্স পাইলটদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।এছাড়াও এয়ারক্র্যাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার সিস্টেম (এলএআইআরসিএম) রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *