Breaking News

মোদির মুকুটে নতুন পালক, আবার কি করলেন তিনি জেনে নিন

আবার মোদির মুকুটে নতুন পালক। আগস্টেই আমির শাহীর সর্বোচ্চ সম্মান ‘অর্ডার অফ জায়েদ’ পাচ্ছেন মোদি। তিন দিনের সফরে সংযুক্ত আমিরশাহী তে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেখানেই তার হাতে তুলে দেওয়া হবে আমি চাই সর্বোচ্চ সম্মান ‘অর্ডার অফ জায়েদ’।
রবিবার বিদেশমন্ত্রক থেকে এই খবর জানানো হয়েছে। অগাস্টেই মোদির জন্য এই বিশেষ সম্মানের কথা ঘোষণা করেছিল আমিরশাহী। আগামী 23 শে আগস্ট মোদির সফরের দিন ধার্য করা হয়েছে।
প্রসঙ্গত দীর্ঘদিন ধরে আরব আমিরশাহির সঙ্গে বন্ধুত্ব অটুট রাখার জন্য দেওয়া হচ্ছে বিশেষ সম্মান। এই সম্মান প্রদান প্রসঙ্গে নরেন্দ্র মোদিকে আমিরশাহির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নায়হান জানিয়েছেন, দুই দেশের সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে ভারতবর্ষের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি আরো বলেন ভারত ও আরব আমিরশাহির মধ্যে যে ঐতিহাসিক সম্পর্ক ছিল তাতে নতুন মাত্রা জুড়েছেন মোদি।
সংযুক্ত আরব আমিরশাহীর অন্যতম সস্তা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এর নামে এই পুরস্কার দেওয়া হয়। তার জন্মশতবর্ষে পুরস্কারটি দেয়া হচ্ছে নরেন্দ্র মোদিকে।
উল্লেখ্য ভারতের তৃতীয় বৃহত্তম ডেট পার্টনার হলো সংযুক্ত আরব আমিরশাহী। ভারতকে যেসব দেশ তেল দেয় তাদের মধ্যে চতুর্থ বৃহত্তম এই আমিরশাহী। মোদির সফরের আগামী দুই দিনে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হবে। বিদেশমন্ত্রক জানাচ্ছে এতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো দৃঢ় হবে।
বিদেশমন্ত্রক জানিয়েছেন দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে কথা হবে তাদের। এমনিতেই দুই দেশের বাণিজ্যিক যোগাযোগ ছাড়াও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে। দুই দেশের বাণিজ্য 2018-19 এ 1.3 বিলিয়নে পৌঁছেছে। ‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *