Breaking News

অবশেষে দেশেই তৈরি হবে করোনার ভ্যাকসিন। জানালো পুনের সংস্থা

এখন সারা বিশ্ব জুড়ে চিন্তার বিষয় একটিই তা হল করোনা সংক্রমণ থেকে মুক্তি। ওয়ার্ল্ডো মিটারে করোনার আক্রান্ত সংখ‍্যা বিশ্বজুড়ে ৩,০৮৮,৩৮৪ । মৃতের সংখ‍্যা ২১২,৮১১ ।কিছু লোক সুস্থ হয়ে উঠছেন কিন্তু তার হার অনেক কম। বিশেষজ্ঞরা এখন ব‍্যস্ত এই ভাইরাস থেকে মানব শরীর কে রক্ষা করার জন‍্য ভ‍্যাক্সিনের আবিষ্কারের চেষ্টায়। এর আগে পরীক্ষা মূলক ভাবে বেড়ালের উপর ভ‍্যাক্সিন প্রয়োগ করা হলেও তার ফল সেরকম আশাজনক পাওয়া যায় নি। কিন্তু অনেকেই মনে করছেন এবার হয়তো প্রতিক্ষার পালা শেষ। খুব শিগগিরিই বিশেষজ্ঞরা সুসংবাদ আনতে চলেছেন বিশ্ববাসীর সামনে।
আগামী দু থেকে তিন সপ্তাহের মধ্যে ভারতে করোনা ভ‍্যাক্সিন উৎপাদন শুরু হয়ে যাবে পৃথিবীর তৃতীয় বৃহত্তম ওষুধ প্রস্তুতকারী সংস্থা ভারতের পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া রবিবার এরকমই আশার আলো দেখালো। জানা যাচ্ছে অক্সফোর্ড ইউনিভার্সিটির সাথে যৌথভাবে তারা কোভিড-১৯ এর ভ‍্যাক্সিন তৈরি করবেন। আশা করা যাচ্ছে অক্টোবর মাসের মধ্যেই বাজারে কোভিড-১৯ এর ভ‍্যাক্সিন আসতে চলেছে।

গোটা বিশ্ব এখন অপেক্ষায় রয়েছে কবে কোরোনার টিকা বাজারে আসবে। রাষ্ট্রপুঞ্জের প্রধান জানিয়েছেন কোনরকম ভ‍্যাক্সিন ছাড়া এই মারন রোগের মোকাবেলা করা যাবে না। ঠিক এরম মূহুর্তে আশার আলো দেখয়ে অক্সফোর্ড ইউনিভার্সিটি জানিয়েছে তারা বিশ্বের ৭টি সংস্থার সাথে মিলে বাজারে খুব শিগগিরি ও কোভিড-১৯ এর টিকা আনতে চলেছে।এমনকি গত বৃহস্পতিবার ইংল্যান্ডে মানুষের শরীরে পরীক্ষামূলক ভাবে ভ‍্যাক্সিন প্রয়োগ করা হয়েছে। উক্ত সাতটি কম্পানির মধ্যে একটি হল ভারতের সেরাম সংস্থা। সেরাম থেকে জানানো হয়েছে যে ভ‍্যাক্সিনের একটি ডোজের মূল্য হবে ভারতীয় মুদ্রায় ১০০০টাকা‌
সেরামের প্রধান কর্মকর্তা জানান যে মে মাসের মধ্যে ভারতে কয়েকশো লোককে পরীক্ষামূলক ভাবে এই টিকা প্রয়োগ করা হবে। যদি টিকাকরণ সফল হয় তবে সেপ্টেম্বর- অক্টোবরের মধ্যে খুবই সামান্য মূল‍্যে বাজারে করোনার প্রতিষেধক আসতে চলেছে।
তিনি এ ও জানান অক্সফোর্ডের বিশেষজ্ঞের সাথে তারা কাজ করছেন। যদি আবিষ্কার সফল হয় তবে প্রথম ছয় মাসে পঞ্চাশ লক্ষ ডোজ ও পরে বাড়িয়ে ১কোটি ডোজ উৎপাদন করা হবে।
সেরাম থেকে জানানো হয়েছে ভ‍্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগের জন‍্য কিছু আইনী ব্যবস্থা মেনে চলতে হয়। এখন সেই প্রক্রিয়াগুলোই চলছে। ছাড়পত্র পেলে খুব তাড়াতাড়িই তারা কাজ শুরু করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *