Breaking News

“তুমি রবে নিরবে” এই বাক্যেই হয়তো স্মৃতি আঁকড়ে থাকবেন স্বরাজ কৌশল

স্বামী পরিজনদের রেখে অমৃতলোকের পথে যাত্রা করেছেন সুষমা স্বরাজ। মেনে নিতে পারছেন না কেউ। প্রিয় বান্ধবীকে হারিয়ে বড্ড একা হয়ে পড়েছেন সুষমা স্বরাজ এর স্বামী স্বরাজ কৌশল। এক সঙ্গে কাটানো মুহূর্তগুলি আজ শুধু স্মৃতি হয়ে রয়ে গেল। ভালো বন্ধু থেকে সহকর্মী তারপর সেই 44 বছরের সম্পর্কের যেন হঠাৎ করেই পরিসমাপ্তি।
ছোট থেকেই পড়াশোনার প্রতি ঝোঁক ছিল সুষমার। রাষ্ট্রবিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ে স্নাতক হন তিনি। এরপর এভাবে না আইন নিয়ে পড়ার কথা। ভর্তি হন পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে। সেখানেই পরিচয় হয় স্বরাজ কৌশল এর সাথে। ভালো বন্ধু হয়ে উঠতে বেশি সময় লাগেনি দুজনের। পড়াশোনার সুবাদে সহপাঠী থেকে বন্ধুত্ব । আর বন্ধুত্বেই আটকে থাকতে চাননি ওরা। একসাথে পথ চলার অঙ্গীকার নেন দুজনে। এরপরই শুরু হয় সমস্যা। মেনে নেননি পরিবার। পরিবারের বিরুদ্ধে গিয়েই 1975 সালে 13 ই জুলাই পরিণতি পায় সুষমার প্রেম। সেই সময় সুপ্রিম কোর্টের আইনজীবী ছিলেন তিনি। সময় যত গড়িয়েছে বেড়েছে কাজের চাপ। আইনজীবী থেকে ধীরে ধীরে হয়ে উঠেছিলেন রাজনৈতিক ব্যক্তিত্ব। পরবর্তীকালে হয়ে উঠেছেন একজন প্রকৃত জনদরদি নেত্রী। আজ নেটিজেনদের শোকস্তব্ধতা তার ই প্রমাণ।

গত 13 ই জুলাই ছিল সুষমার 44 তম বিবাহ বার্ষিকী । পালন করেছিলেন দুজনেই। হঠাৎ ছন্দপতন। এই ছন্দপতন মেনে নিতে পারছেন না সুষমা স্বরাজ এর স্বামী স্বরাজ কৌশল। প্রিয় বান্ধবী হারানোর বেদনায় বাকরুদ্ধ তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *