Breaking News

কোলকাতায় হয়ে গেল প্রথম কার্বন ফ্রি সৌর আলোর পরীক্ষা। প্রতিষ্ঠা হল আলোক স্তম্ভের

সিটি অভ জয় বা আনন্দনগরী কোলকাতা দেশের প্রথম শহর হয়ে উঠছে যাতে পার্কগুলি স্বয়ংক্রিয় কার্বন-নিরপেক্ষ সৌর আলো সিস্টেম দ্বারা আলোকিত হয় আর কার্বন ফুটপ্রিন্ট এবং বিদ্যুৎ বিল কমে। প্রথম স্বয়ংক্রিয় সৌর আলোক সিস্টেমটি পরীক্ষামূলকভাবে দেশপ্রিয় পার্কে স্থাপিত হয়, এখন পার্কগুলির কাস্টোডিয়ান কলকাতা পৌর কর্পোরেশনের আঠাশটি অন্য উদ্যানের মধ্যে এটি প্রসারিত করবে।

 

“এই সৌর আলো সিস্টেমের বিশিষ্টতা হল এটি ব্যাটারিহীন এবং পাওয়ার গ্রিডের সাথে সংযুক্ত। একটি স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থা স্থাপন করা হয়েছে এবং সন্ধ্যায় বাতি স্বয়ংক্রিয়ভাবে স্যুইচ করা হবে এবং সকালে স্যুইচ করা হবে “, পুনর্নবীকরণযোগ্য শক্তি বিশেষজ্ঞ এস পি গন চৌধুরী, যিনি প্রযুক্তিটি তৈরি করেছেন, তিনি পিটিআইকে জানান। কেএমসি সদস্য মেয়র-ইন-কাউন্সিল (পার্ক ও স্কোয়ার) দেবশিষ কুমার বলেন, পশ্চিমবঙ্গ সরকারের তহবিল প্রকল্পটি এক বছরেরও কম সময়ের মধ্যে প্রস্তুত হওয়া উচিত।

 

কার্বন-নিরপেক্ষতা ব্যবস্থাপকের ধারণাটি ব্যাখ্যা করে বিশেষজ্ঞ এস পি গন চৌধুরী বলেন,” সিস্টেমটি মাইক্রো-রূপান্তরকারীর সহায়তায় দিনে বিদ্যুৎ গ্রিডে প্রতিদিন সৌর শক্তির সৃষ্টি করবে। কোন ব্যাটারি অতএব প্রয়োজন হয় না। সৌর প্যানেলের মাধ্যমে উত্পাদিত সৌর বিদ্যুৎ পরিমাণ বৈদ্যুতিক মিটারে রেকর্ড করা হয়। এটি কার্বন-নিরপেক্ষ কারণ এটি যত খুশি বিদ্যুৎ উৎপন্ন করে দহন ছাড়াই “। সৌর বিশেষজ্ঞ বলেন যে, তার দ্বারা তৈরি কার্বন নিরপেক্ষতা ব্যবস্থাপক বিশ্বব্যাপী প্রথম।

যাই হোক এই ধরনের উদ্যোগ নিশ্চিতভাবেই শহরবাসীর মুখ আরও একবার নতুন করে উজ্জ্বল করবে ,তা বলার অপেক্ষা রাখে না ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *