Breaking News

জানুন দশটি বহু পুরোনো খেলার সম্বন্ধে, যা একসময় ছিল অত্যন্ত জনপ্রিয়। এখন অনেকাংশেই তা নেই

প্রাচীনকাল থেকেই খেলাধুলার চর্চা চলে আসছে। শরীর ফিট রাখা এবং মন প্রফুল্ল রাখা বা আনন্দের জন্যই মূলত খেলাধুলার আবিষ্কার। আধুনিককালে শুরু হয়েছে আরও নানা রকমের খেলাধুলা। আজ আমি আপনাদের মাঝে এমন ১০ টি খেলাধুলার সাথে পরিচয় করিয়ে দিব যে খেলগুলো সারা বিশ্বে সবচেয়ে পুরনো।

১। দৌড় প্রতিযোগিতা
শরীরচর্চার জন্য দৌড় প্রতিযোগিতা বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় খেলা। এটি প্রাচীন গ্রীসে সর্বপ্রথম প্রতিযোগিতামূলক ভাবে শুরু হয়। সেই প্রাচীন কালথেকে এখনো এ খেলাটি বেশ জনপ্রিয়।
২। রেসলিং
এ খেলাটিতে বিশ্বের শক্তিশালী লোকেরায় অংশগ্রহণ করে থাকে। রেসলিং খেলাটি প্রাচীন খেলাধুলার একটি নিদর্শন। প্রাচীন কালথেকে এখনো পর্যন্ত এ খেলাটি বেশ জনপ্রিয়।
৩। লং জাম্প

লং জাম্প খেলাটিও প্রাচীন গ্রীসে সর্বপ্রথম প্রতিযোগিতামূলক ভাবে শুরু হয়। আর সেই থেকেয় অলিম্পিক গেমসে এ খেলাটি জনপ্রিয় একটি স্থান দখল করে আছে।

৪। বল্লম নিক্ষেপবিশ্বের সবচেয়ে প্রাচীন ১০টি খেলা বিশ্বের সবচেয়ে প্রাচীন ১০টি খেলা

বল্লম নিক্ষেপ একটি প্রাচীন খেলা। এটি প্রাচীন মাইসিনিয়ান চর্চা থেকে রোমে এ খেলাটি সর্বপ্রথম প্রচারিত হয়। এখনও আধুনিক অলিম্পিকের একটি প্রাচীনতম খেলা এটি।
৫। চাকতি নিক্ষেপ

চাকতি নিক্ষেপ প্রাচীন খেলাধুলার একটি নিদর্শন। এ খেলাটি সর্বপ্রথম পঞ্চম শতাব্দীর শুরুতে আবিষ্কার করে ইউরোপ। চাকতি নিক্ষেপও আধুনিক অলিম্পিকের একটি প্রাচীনতম খেলা।
৬। পোলো

প্রাচীন খেলার ভাণ্ডারে এ খেলাটি সবচেয়ে ঐশ্বর্যশালী একটি খেলা। পোলো খেলাটি অশ্বপৃষ্ঠর উপর চড়ে খেলা হয়। এটি বেশ প্রাচীনতম খেলার একটি।

৭। জিম্ন্যাস্টিক্

এ খেলার জন্য প্রচুর অনুশীলন ও সুস্ত শরীররের প্রয়জন। এটি বেশ জনপ্রিয় একটি খেলা। গ্রীক থেকে এ খেলার আবিষ্কার হয়েছে বলে ধারনা করা হয়। জিম্ন্যাস্টিক্ খেলা ১৮৯৬ সালে আধুনিক অলিম্পিক গেমসে স্থান পায়।
৮। বক্সিং

প্রাচীন গ্রীসে যোদ্ধাদের মনোবল বৃদ্ধির জন্য বক্সিং খেলার আয়োজন করাহত। বক্সিং প্রাচীন রোমে একটি জনপ্রিয় দর্শক সমাগমের খেলা ছিল। এটি আধুনিক অলিম্পিকের একটি খুব জনপ্রিয় খেলা হয়ে গ্রেট ব্রিটেনের ১৬ এবং ১৮ শতকের মধ্যে পেশাদারি খেলায় পরিনত হয়েছে।
৯। অশ্বারোহণ

অশ্বারোহণ আধুনিক গেম একটি খুব জনপ্রিয় খেলা হয়ে উঠেছে। ১৯০০ সালে অলিম্পিক গেমস অশ্বারোহণ খেলাটি স্থান পায়। এটি খুবী জনপ্রিয় ও প্রাচীন ঐতিহ্যবাহী খেলা।
১০। হকি

হকি খেলাটি অনেক প্রাচীন একটি খেলা। ধারনা করা হয় ১৩৬৩ সালের দিকে ইংল্যান্ডে এ খেলাটি সর্বপ্রথম অনুষ্ঠিত হয়। বর্তমানে আন্তর্জাতিক পর্যায়ে এ খেলাটি বেশ জনপ্রিয় একটি খেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *